হ্যাকার / কোডারদের প্রিয় লিন্যাক্স এর ইতিহাস


PART - 1
মাইক্রোসফট উইন্ডোজের পরেই অন্যতম জনপ্রিয় লিনাক্স নিয়ে কিছু বলার আগেই প্রথমে ২ জন ব্যাক্তির নাম বলে নিতে হয়..
একজন হচ্ছে লিনুস বেনেডিক্ট , অপরজন হচ্ছে রিচার্ড স্টলম্যান ।
রিচার্ড স্টলম্যান ছিলেন এমআইটির আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ল্যাবের একজন গবেষক । 
আশির দশকে কম্পিউটার সফটওয়্যার নিয়ে গবেষনা যখন ব্যাপক হারে চলছে সে সময় বড় বড় কোম্পানী গুলো বড় বড় প্রোগ্রামারদের কাজে লাগাতে থাকে । নতুন তৈরী সফটওয়্যার গুলোর সোর্স কোডগুলো কোম্পানীগুলো নীজের আয়ত্বে নিয়ে নেয় এবং তাতে লাগিয়ে দেয় কপিরাইট এর ঝামেলা , ফলাফল স্বরুপ স্বাধারন মানুষের সফটওয়্যারের ব্যাবহার শুধু কিনার মধ্যেই সীমাবদ্ধ হয়ে গেল , সফটওয়্যারটি কিভাবে তৈরী হল তা জানার কোন ব্যাবস্থাই ছিল না ।
রিচার্ড স্টলম্যান ছিলেন ভিন্ন চিন্তাধারার মানুষ , তার লক্ষ ছিল মুক্ত সফটওয়্যার দুনিয়ার যেখানে সবাই সফটওয়্যারটি সম্পর্কে জানতে পারবে এবং নিজের মত তা এডিট করেও নিতে পারবে ...... তার স্বপ্ন পূরনের জন্য তিনি গড়ে তুললেন একটি সংগঠন যার নাম দেয়া হল ( GNU ) গ্নু ......
এমন সফটওয়্যার তৈরীর শুরুতেই যে বাধা ছিল তা হল একটী অপারেটিং সিস্টেম ।
তখনকার অপারেটিং সিস্টেম ছিল প্রচুর ব্যায়বহুল , তা নিয়ে স্বাধীন ভাবে কাজ করার কোন উপায় ছিল না এজন্য রিচার্ডের প্রয়োজন হল এমন একটি অপারেটিং সিস্টেম যা দিয়ে সে তার স্বপ্ন পুরনের লক্ষে এগিয়ে যেতে পারবে। 
অপারেটিং সিস্টেমের জন্য প্রয়োজন অসংখ্য সফটওয়্যার , যার জন্য প্রথমেই চাহিদা তৈরী হল একটি ফ্রী কম্পাইলার এর ...... তৈরী করে ফেললেন নতুন কম্পাইলার , নিজের সংগঠনের সাথে মিলিয়ে নাম দেয়া হল গ্নু সি কম্পাইলার ( GCC )..
যারা লিন্যাক্স এর কমান্ড সম্পর্কে ধারনা আছে তারা GCC শব্দটি আগে থেকেই পরিচিত ...
কম্পাইলার এর ঝামেলা শেষ হওয়ার পর যে বাধা আসল তা হল অপারেটিং সিস্টেম তৈরী , অপারেটিং সিস্টেম এর সবচেয়ে গুরুত্বপূর্ন অংশ হল কার্নেল ।
কার্নেল হল সফটওয়্যার ও হার্ডওয়্যারের মধ্যবর্তী অংশ ( অন্য কোন পোস্টে এ সম্পর্কে লেখা হবে ) গ্নু নামের সংগঠনটি তৈরী করল একটি নতুন কার্নেল যার নাম ছিল হার্ড (HURD ) কিন্তু তা ডেভেলপারদের তেমন উপযোগী না হওয়ায় আর তা কাজে লাগানো গেল না । সফটওয়্যারের মহাকাব্যিক আবির্ভাবের শুরুর ধাক্কা যেন এটিই ছিল , থেমে গেল মুক্ত সফটওয়্যারের কাজ , প্রয়োজন শুধু একটি মুক্ত কার্নেল যা দিয়ে তৈরী হবে একটি অপারেটিং সিস্টেম।
আজকের পর্বশেষ করার আগে ছোট্ট একটি প্রশ্ন করে রাখি , লিন্যাক্স কি ???
অনেকেই উত্তর দিবেন লিন্যাক্স হল একটি অপারেটিং সিস্টেম।
কিন্তু সঠিক উত্তর হচ্ছে লিন্যাক্স কোন অপারেটিং সিস্টেম না।

Comments

Post a Comment

Popular posts from this blog

7 guidelines to succeed in the game of Social Media Marketing

হযরত নূহ (আঃ) জীবনী